ইতালিতে ফ্যাসিবাদের উত্থানের কারণ | ইতালিতে ফ্যাসিবাদের উত্থানের প্রেক্ষাপট

 


মুসোলিনির নেতৃত্বে ইতালিতে ফ্যাসিবাদের উত্থান | ফ্যাসিবাদের উত্থানের পটভূমি 


ভূমিকা :

প্রথম বিশ্বযুদ্ধের পরবর্তী সময়ে ইউরোপের বেশিরভাগ দেশেই আর্থিক ও সামাজিক সংকট নেমে আসে। ইতালিও তার ব্যতিক্রম ছিল না। বেনিতো মুসোলিনি ইতালির এই সংকটমোচনের চেষ্টা করলে তাঁর নেতৃত্বে ফ্যাসিবাদের উত্থান ঘটে। 


ফ্যাসিবাদের উত্থানের কারণ :


১. ভার্সাই সন্ধির বঞ্চনা :

প্রথম বিশ্বযুদ্ধে অন্যান্য দেশের মতো ইতালিরও প্রচুর আর্থিক ও মানব সম্পদ নষ্ট হয়েছিল। কিন্তু ভার্সাই সন্ধির (১৯১৯ খ্রি.) মাধ্যমে ইতালিকে তার প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত করা হয়েছিল। এর কোনো প্রতিবাদ প্রতিকার না করায় সরকারের ওপর ইতালিবাসীর ক্ষোভ চরমে পৌঁছোয়।


২. ইতালির আর্থিক সংকট : 

যুদ্ধশেষে ইতালির আর্থিক সংকট চরমে পৌঁছোয়, মুদ্রাস্ফীতি ও বেকার সমস্যা দেখা দেয়। এর সঙ্গে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম আকাশছোঁয়া হয়ে যায়। এসব সমস্যার কোনো সুষ্ঠু সমাধান না হওয়ায় ইতালিবাসী বিকল্প সরকারের জন্য উন্মুখ হয়ে ওঠে।


৩. বিরোধী দলগুলির ভূমিকা : 

ইতালি প্রথম বিশ্বযুদ্ধে জার্মানির পক্ষে যোগ দিলে ক্যাথোলিক সমাজতান্ত্রিক দলসহ বিরোধী দলগুলি এর বিরোধিতা করে। ইতালির জনগণ যুদ্ধে আর্থিক ও মানব সম্পদ বিনষ্টের জন্য শাসকদলকে দোষ দেয়। তাদের এই ভূমিকায় মুসোলিনির ফ্যাসিস্ট দলের উত্থান সহজ হয়।


জার্মানিতে নাৎসিবাদের উত্থানের কারণ- CLICK HERE


৪. সমাজতন্ত্রী দলের ব্যর্থতা : 

রুশ বিপ্লবের আদর্শে উদ্বুদ্ধ হয়ে ইতালিতে সমাজতন্ত্রী দল দ্রুত প্রসার লাভ করতে থাকে। এই দলের নেতৃত্বে ইতালির কৃষকরা খাজনা দেওয়া বন্ধ করে ও শ্রমিকরা কলকারখানার দখল নেয়। কিন্তু অভিজ্ঞতা ও সাংগঠনিক শক্তির অভাবে এই দল খুব বেশি দূর এগোতে পারেনি, ফলে ইতালিবাসী হতাশ হয়। এসময়েই উত্থান ঘটে ফ্যাসিবাদের।


৫. মুসোলিনির প্রভাব : 

বেনিতো মুসোলিনি ফ্যাসিস্ট দল গঠন করে দ্রুত ইতালির যাবতীয় সমস্যার সমাধানের আশ্বাস দেন। ‘কালোকোর্তা’ বাহিনীর সাহায্য নিয়ে মুসোলিনি অচিরেই ইতালিতে প্রতিষ্ঠা করেন ফ্যাসিস্ট সরকার।


তথ্য সূত্র- ইতিহাস শিক্ষক (জে মুখোপাধ্যায়)

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
close