মাধ্যমিক ইতিহাস সাজেশন 2023 | Madhyamik History Suggestion 2023

 মাধ্যমিক ইতিহাস বড় প্রশ্ন সপ্তম অধ্যায় | West Bengal Madhyamik History Long Question Suggestion 


Madhyamik History notes | WB Madhyamik History Suggestion

Class 10 History Suggestion:  এই ব্লগে আমরা অষ্টম অধ্যায়ের  উত্তর-ঔপনিবেশিক ভারত : বিশ শতকের দ্বিতীয় পর্ব (১৯৪৭-১৯৬৪)  থেকে যে সমস্ত বড় প্রশ্ন ও ২ নম্বরের প্রশ্ন পরীক্ষায় আসতে পারে সেগুলি নীচে দেওয়া রইলো

প্রিয় ছাত্রছাত্রীরা তোমাদের এখন বিভিন্ন অধ্যায়ভিত্তিক সাজেশন দেওয়া হচ্ছে। এগুলি ভালো করে প্রাকটিস করবে। তোমাদের  পরীক্ষার আগে ফাইনাল সাজেশনও আমাদের ওয়েবসাইটে পোস্ট করা হবে।



অষ্টম অধ্যায়

উত্তর-ঔপনিবেশিক ভারত : বিশ শতকের দ্বিতীয় পর্ব (১৯৪৭-১৯৬৪) 

এই অধ্যায় থেকে যেসব 2 নম্বরের প্রশ্ন পরীক্ষায় আসতে পারে সেগুলি নীচে দেওয়া রইলো।

১. মন্ত্রী মিশনের সদস্য কারা ছিলেন? 

Ans- মন্ত্রী মিশন বা ক্যাবিনেট মিশনের সদস্য ছিলেন তিনজন। এরা হলেন ভারত-সচিব প্যাথিক লরেন্স, বাণিজ্য সচিব স্যার স্টাফোর্ড ক্রিপস এবং নৌবাহিনীর প্রধান এ.ভি. আলেকজান্ডার।


২. দেশীয় রাজ্য বলতে কী বোঝ?

Ans- ১৯৪৭ সালে স্বাধীনতা লাভের আগে ভারতীয় ভূখণ্ডে ব্রিটিশদের প্রত্যক্ষ শাসনের বাইরে ছোট-বড় মিলিয়ে প্রায় ৫৬৫ টি স্বায়ত্তশাসিত রাজ্যের অস্তিত্ব ছিল। এগুলি দেশীয় রাজ্য নামে পরিচিত ছিল।


৩. কাকে ও কেন 'ভারতের লৌহ মানব' বলা হয়?

Ans- ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী সরদার বল্লভ ভাই প্যাটেলকে 'ভারতের বিসমার্ক' বা 'ভারতের লৌহ মানব' বলা হয়। স্বাধীনতার পরে কঠোর হাতে এবং প্রয়োজনে শক্তি প্রয়োগ করে তিনি দেশীয় রাজ্যগুলিকে ভারতভুক্ত করতে সমর্থ হয়েছিলেন। এই কারণে তাকে লৌহমানব উপাধিতে ভূষিত করা হয়েছিল।


৪. আজাদ কাশ্মীর কী?

Ans- স্বাধীনতা লাভের পর কাশ্মীরকে কেন্দ্র করে ভারত ও পাকিস্তানের মধ্যে ব্যাপক যুদ্ধ বাঁধে। শেষপর্যন্ত এই যুদ্ধে কাশ্মীরের একটি অংশ পাকিস্তানের হাতে চলে যায়। পাকিস্তান কর্তৃক দখলীকৃত কাশ্মীরের এই অংশটি আজাদ কাশ্মীর নামে পরিচিত।


৫. IOA কী?

Ans- ভারতের দেশীয় রাজ্য দপ্তরের প্রধান সরদার বল্লভভাই প্যাটেল দেশীয় রাজ্যগুলির ভারতভুক্তির জন্য কয়েকটি শর্তযুক্ত যে চুক্তিপত্র তৈরি করেন, তা ইন্সট্রুমেন্ট অফ অ্যাকসেশন বা সংক্ষেপে IOA নামে পরিচিত ছিল।


৬. উদ্বাস্তু কাদের বলা হয়?

Ans- দেশভাগের ফলে নিরাপত্তা জনিত কারণ বা ধর্মীয় ও সাংস্কৃতিক কিংবা অন্য কোনো কারণে যখন নাগরিকরা মাতৃভূমি পরিত্যাগ করে অন্য দেশে আশ্রয় নেয় তখন তারা উদ্বাস্তু নামে পরিচিত হয়।


৭. পট্টি শ্রীরামালু কে ছিলেন?

Ans- পট্টি শ্রীরামালু ছিলেন একজন বিখ্যাত গান্ধীবাদী নেতা। মাদ্রাজ প্রদেশের তেলেগু ভাষাভাষী অঞ্চল নিয়ে পৃথক রাজ্য গঠনের দাবিতে তিনি ৫৮ দিন অনশন করে মৃত্যুবরণ করেছিলেন।

এই অধ্যায়ের গুরুত্বপূর্ন 4 নম্বরের প্রশ্ন 

১. কাশ্মীর সমস্যা সম্পর্কে একটি টীকা লেখো।**

২. হায়দ্রাবাদ রাজ্যটি কীভাবে ভারতের অন্তর্ভুক্ত হয়।**

৩. উদ্বাস্তু সমস্যা সমাধানে ভারত সরকারের ভূমিকা বিশ্লেষণ করো। ***

৪. টীকা লেখো: রাজ্য পুনর্গঠন কমিশন ও আইন। **

[ প্রশ্নের উত্তর সংক্রান্ত সাহায্যের জন্য 8016425058 এই নম্বরে হোয়াটসঅ্যাপ করুন ] 

সপ্তম  অধ্যায়ের সাজেশন দেখে নিন- CLICK HERE


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
close