ইতালিতে প্রথম কেন নবজাগরণের সূত্রপাত হয়েছিল

নবজাগরণের কারণ | ইতালিতে প্রথম কেন নবজাগরণ ঘটে | ইউরোপ প্রথম কেন নবজাগরণের আবির্ভাব হয় | ইতালীয় নবজাগরণের কারণ


ভূমিকা:

প্রাচীন রােমান সভ্যতার মূলকেন্দ্র ইতালিতেই সর্বপ্রথম নবজাগরণ ঘটে। পশ্চিম রােম সাম্রাজ্যের রাজধানী কনস্ট্যানটিনােপলের পতনের পর বহু গ্রিক ও রােমান পণ্ডিত ইতালিতেই তাঁদের সৃজনশীলতার বিকাশ ঘটান। প্রথমে ফ্লোরেন্স এবং পরে মিলান, বােম, ভেনিস, পিসা, জেনােয়াসহ ইতালির একাধিক শহরে নবজাগরণের সূত্রপাত ঘটে।

ইতালিতে প্রথম নবজাগরণের কারণ: ইতালিতে প্রথম নবজাগরণের কারণগুলি হল

১. নগর বাণিজ্যে সমৃদ্ধি : 

ভূমধ্যসাগরীয় অঞ্চলের কেন্দ্রে অবস্থিত হওয়ায় ইতালি প্রাচ্য দেশগুলির সঙ্গে সহজেই বাণিজ্যিক ও সাংস্কৃতিক যােগাযােগ গড়ে তুলতে পেরেছিল বাণিজ্যসূত্রে আরবীয় মুক্ত প্রাণােচ্ছল সংস্কৃতি বিভিন্ন নগরগুলিতে প্রবেশ করে। এই নগর বাণিজ্যের সূত্রে ইতালিতে ধনী ব্যবসায়ী সম্প্রদায়ের উত্থান ঘটে, যারা নবজাগরণে উল্লেখযােগ্য ভূমিকা নেয়।

২. শিক্ষাব্যবস্থার উন্নতি : 

সামন্তশ্রেণির প্রভাবমুক্ত ইতালির বিভিন্ন নগরে স্বাধীন চিন্তাধারা ও যুক্তিবাদের উন্মেষ ঘটে। আরবসহ প্রাচ্যের দেশগুলির সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে ওঠায় ইতালির নগরগুলিতে বিজ্ঞান, গণিত, সাহিত্য ও চিকিৎসাবিদ্যার প্রসার ঘটে। যার ফলে ইতালিতে নবজাগরণের পরিবেশ তৈরি হয়।

৩. মুদ্রণবিপ্লব : 

মধ্যযুগে মূল পাণ্ডুলিপি হাতে নকল করা হত। এতে অনেক বেশি সময় ও অর্থ নষ্ট হত এবং লেখার অক্ষরে প্রচুর ভুল থেকে যেত। কিন্তু জার্মানির মেইনজ নগরীর বাসিন্দা জোহান গুটেনবার্গ সর্বপ্রথম মুদ্রণযন্ত্রের আবিষ্কার করলে তার প্রভাবে ইতালিতেও মুদ্রণযন্ত্রের সাহায্যে পাণ্ডুলিপি ছাপানাের ব্যবস্থা শুরু হয়। বিভিন্ন বিষয়ের মুদ্রিত বইয়ের সূত্রে জ্ঞানের প্রসার ঘটতে শুরু করে, যা ইতালিতে নবজাগরণের পথ প্রশস্ত করে।

৪. রােমান সভ্যতার পীঠস্থান : 

ইতালি ছিল প্রাচীন রােমান সভ্যতার পীঠস্থান। ইতালিবাসী বলত, ভাবের আদানপ্রদান ও সংস্কৃতিচর্চা করত। ইউরােপের বিশ্ববিদ্যালয়গুলির গ্রন্থাগারে অধিকাংশই ছিল লাতিন ভাষায় লিখিত। বিশ্ববিদ্যালয়গুলিতে পাঠরত ইতালীয় ছাত্ররা লাতিন ভাষার জ্ঞানের পরিধি বাড়ায়, যা নবজাগরণে সাহায্য করে।

 ৫. বিভিন্ন মনীষীর প্রভাব :

 এই সময়ে ইতালিতে জন্ম নেন দান্তে, পেত্রার্ক, বােকাচ্চিওর মতাে কবি ও সাহিত্যিক, লিওনার্দো-দ্য ভিঞি, রাফায়েল, বত্তিচেলি, টিটিয়ান, মাইকেল এঞ্জেলাের মতাে চিত্রকর ও স্থাপত্যবিদ, রাষ্ট্রচিন্তায় নিকোলাে ম্যাকিয়াভেলি প্রমুখ। এঁরা মানবতাবাদী ভাবধারা সৃষ্টির সাহায্যে ইতালিতে নবজাগরণ ঘটান।  

৬. বিশ্ববিদ্যালয়গুলির ভূমিকা:

ইতালির বােলনা, রাভেন্না, মিলান, পাড়ুয়াসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় নবজাগরণে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। এইসব বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে সংরক্ষিত গ্রিক ও লাতিন ভাষায় লেখা বহু পুথি ও পাণ্ডুলিপি নবজাগরণে সাহায্য করে। এইসব শিক্ষা প্রতিষ্ঠানে যে ধর্মনিরপেক্ষ, বাস্তবধর্মী শিক্ষাদান করা হত, তা ইতালিতে নবজাগরণের ভিত্তি রচনায় সাহায্য করেছিল।

৭. নগর ও শাসক পরিবারের পৃষ্ঠপােষকতা: 

ইতালির ফ্লোরেন্স নগরের শাসক কসিমাে এবং লরেঞ্জো-ডি-মেডিচি সহ বিভিন্ন নগরের শাসকবর্গ গ্রিক ও রােমান পণ্ডিতদের আশ্রয় ইতালির শিল্প-সংস্কৃতির উন্নতির চেষ্টা করেন। এ ছাড়া মিলারের ভাইকাউন্ট এবং সােফোরােজো, প্রভৃতি অভিজাত পরিবারও সেদেশে নবজাগরণ ঘটাতে সাহায্য করেছিল।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×