মাথার খুশকি দূর করার উপায়

মাথার খুশকি দূর করার উপায়

মাথার খুশকি দূর করার উপায় - Ways to get rid of dandruff

শীতকাল আসলেই কমবেশি সকলেরই মাথায় খুশকি দেখা দেয়। প্রত্যেক ব্যাক্তিই চাই তাদের চুল যেন সুন্দর ও ঝকঝকে থাকে। কিন্তু খুশকি যেন তাদের এই সুন্দরতায় বাধা হয়ে দাঁড়ায়। খুশকি সাধারণত শীতকালে দেখা দিলেও অনেকসময় বর্ষাকালেও এর সমস্যা দেখা যায়।

মাথার খুশকি দূর করার জন্য অনেকে বিভিন্ন পন্থা অবলম্বন করে থাকেন। কিন্তু কোনো প্রতিকার পাওয়া যায় না। তবে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করলেই মাথার খুশকি দূর করা যায়। আসুন জেনে নিই কিভাবে ঘরোয়া উপায়ে খুব সহজেই মাথার খুশকি দূর করা যায়।

মাথায় খুশকি কেন হয় - What causes dandruff in bengali

আমাদের মাথায় ত্বকে একধরনের ছত্রাক বাসা বাঁধে। সেটি আমাদের মাথায় ত্বককে শুষ্ক করে দেয়। আর তখনই মাথায় খুশকির সৃষ্টি হয়। এছাড়া যারা নিয়মিত মাথা আঁচড়ায়না কিংবা ঠিকমতো মাথায় শ্যাম্পু বা তেল লাগায় না তাদেরও খুশকি দেখা দেয়।


মাথার খুশকি দূর করার উপায়:

১. নিম পাতা-

নিম পাতায় উচ্চমাত্রায় ফ্যাটি অ্যাসিড উপস্থিত থাকে। যেটি মাথার ত্বকের শুষ্কতা রক্ষা করতে সাহায্য করে। এছাড়া অনেকের অতিরিক্ত তৈলাক্ত ভাব থাকার কারণে খুশকি হয়। তাই তারা নিম পাতার জল ফুটিয়ে সেটি মাথায় লাগলে উপকার পাওয়া যাবে।

২. পাতি লেবু-

লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন-C এবং সাইট্রিক অ্যাসিড উপস্থিত থাকে। যা মাথার চুলের খুশকি দূর করার পাশাপাশি চুলের উজ্জ্বলতা ভাব নিয়ে আসে। এছাড়া যারা চুল ঝরে যাওয়ার সমস্যায় ভুগছেন তারাও মাথায় লেবু লাগাতে পারেন।

৩. মেথি-

মেথি চুল গজাতে যেমন সাহায্য করে তেমনি খুশকিও দূরীকরণে এটি বিশেষ ভূমিকা নেয়। মেথিতে উপস্থিত রয়েছে ভিটামিন-C, পটাসিয়াম এবং আয়রনের মতো উপাদান। যা চুলের অকালপক্বতা রোধ করে থাকে।

৪. ভিনিগার-

ভিনিগারের সাহায্যেও ঘরোয়া উপায়ে মাথার খুশকি দূর করা যায়। ভিনিগারের মধ্যে থাকে অ্যান্টি-ফাঙ্গাল উপাদান। এটি মাথার ত্বক মসৃণ ও পরিষ্কার রাখতে সহায়তা করে। এছাড়াও মাথায় চুলকানি বা জ্বালা ভাব হলেও ভিনিগার ব্যাবহার করা যায়।

৫. টক দই-

টক দই প্রোবটিক্স এর একটি ভালো উৎস। এছাড়া টক দই অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান সমৃদ্ধ। তাই টক দই মাথার খুশকি দূর করতে সাহায্য করে। এছাড়া মাথায় ত্বকে যে ছত্রাক জন্মায় সেটিও দূর করে থাকে।

৬. ডিম-

খুশকি দূর করতে মাথায় ডিম ব্যাবহার করতে পারেন। ডিমে প্রচুর পরিমাণে বায়োটিন রয়েছে। যা চুলের বৃদ্ধির সাথে চুলের শুষ্ক ভাব কমাতে সাহায্য করে।

৭. অ্যালোভেরা-

অ্যালোভেরার মধ্যে উপস্থিত থাকে প্রাকৃতিক অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। যেটি মাথার ত্বকের মধ্যে থাকা মৃত কোষগুলি দূর করে দেয়। ফলে খুশকি জনিত সমস্যার সমাধান হয়।

মাথার খুশকি দূর করতে ঘরোয়া উপায় অবলম্বন করতেই পারেন। তবে অবশ্যই নিয়মিত মাথা আঁচড়ানো বা তেল লাগানো উচিত। নইলে খুশকির সমস্যা মাথায় থেকেই যাবে। আশা করছি আজকের আলোচনা আপনাদের সকলের ভালো লাগলো।


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×