আপনার যে অভ্যাসগুলো কিডনির জন্য মারাত্মক ক্ষতিকর। না জানা থাকলে বিস্তারিত জেনে নিন

আপনার যে অভ্যাসগুলো কিডনির জন্য মারাত্মক ক্ষতিকর। না জানা থাকলে বিস্তারিত জেনে নিন:

মানবদেহের কিডনি একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। কিডনি আমাদের দেহের লবণ ও খনিজ উপাদানের  ভারসাম্য বজায় রাখে। এছাড়া শরীর থেকে অ্যাসিড অপসারণ করে। কিন্তু আমরা নিজের অজান্তেই আমাদের দেহের এই গুরুত্বপূর্ণ অঙ্গটির ক্ষতি করে ফেলছি। আমাদের দৈনন্দিন কিছু অভ্যাস আছে যা কিডনির জন্য মারাত্মক ক্ষতিকর। এই বিষয়ে আমাদের অবশ্যই সচেতন হওয়া প্রয়োজন।

 আমাদের কিডনিকে ভালো রাখার জন্য অবশ্যই কিডনির যত্ন নেওয়া প্রয়োজন। কিডনি ভালো রাখার জন্য কি কি খাওয়া উচিত আরে কি কি খাওয়া উচিত নয়, সে বিষয়ে সচেতন হওয়া দরকার। আবার কিছু অভ্যাস আছে যা আমাদের কিডনির জন্য মারাত্মক ক্ষতিকর। যেমন ব্যথানাশক ওষুধ খাওয়া,অতিরিক্ত পরিমাণে লবন খাওয়া, সঠিক পরিমাণে জল পান না করা, অতিরিক্ত পরিমাণে মাংস খাওয়া, অতিরিক্ত পরিমাণে ধূমপান করা, কোমল পানীয় বা এনার্জি ড্রিংকস খাওয়ার অভ্যাস, সঠিক পরিমাণে ঘুমানো দরকার। কিডনি ভালো রাখার এই ঘরোয়া উপায় গুলো সম্পর্কে আশা করি আপনি অবশ্যই সচেতন হবেন।

১. পেইন কিলার জাতীয় ওষুধ:

একটু মাথা ব্যাথা কিংবা শরীরের যেকোনো অঙ্গে ব্যাথা অনুভূত হলেই আমরা পেইন কিলার খেয়ে থাকি। বেশিরভাগ পেইন কিলার জাতীয় ওষুধে কমবেশি পার্শ্ব প্রতিক্রিয়া আছে। এইসব জানার পরেও আমরা ব্যাথানাশক ওষুধ সেবন করে থাকি। এইসব পেইন কিলার বা ওষুধ আমাদের কিডনি সহ দেহের বিভিন্ন অঙ্গের জন্য খুবই ক্ষতিকর।

২. অতিরিক্ত লবণ খাওয়া:

আমাদের দেহের জন্য লবণ অবশ্যই প্রয়োজন। তবে প্রয়োজনের তুলনায় বেশি লবণ নিলে কিডনিতে মারাত্মক প্রভাব ফেলতে পারে। লবণে থাকা অতিরিক্ত সোডিয়াম দেহের জন্য ভয়ানক ক্ষতিকর। দৈনন্দিন আমাদের দেহের জন্য এক চা চামচ লবণ প্রয়োজন। তাই আপনার অতিরিক্ত লবণ খাওয়ার অভ্যাস থাকলে তা পরিত্যাগ করে ফেলুন।

৩. জাঙ্ক ফুড জাতীয় খাবার:

কিডনিকে ভালো রাখতে হলে অবশ্যই জাঙ্ক ফুড জাতীয় খাবার খাওয়া বন্ধ করুন। কারণ এইধরনের খাবারগুলি প্রচুর পরিমাণে লবণ থাকে। যা আমাদের দেহ ও কিডনি উভয়ের জন্যই ক্ষতিকর।

৪. সঠিক পরিমাণে জল পান না করা:

কিডনি নষ্ট হওয়ার বিভিন্ন কারণ থাকে। তবে এর মধ্যে সবচেয়ে সাধারণ কারণ হল পর্যাপ্ত পরিমাণে জল পান না করা। কেউ যদি সঠিক পরিমাণে জল না পান করে তাহলে কিডনির রক্তপ্রবাহ কমে যায়। ফলে দূষিত রাসায়নিক উপাদানগুলি রক্তে জমা হতে শুরু করে। সুতরাং কিডনিকে ভালো রাখতে হলে অবশ্যই সঠিক সময়ে পর্যাপ্ত পরিমাণে জল পান করুন।

৫. অতিরিক্ত ধূমপান করা:

আমাদের ফুসফুস ও হৃদযন্ত্রের জন্য ধূমপান যেমন ক্ষতিকারক তেমনি কিডনির ক্ষেত্রেও ধূমপান ক্ষতিকারক। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, যারা তাদের ইউরিনে প্রোটিন থাকার সম্ভাবনা বেশি। যার ফলে কিডনির মারাত্মক ক্ষতি হতে পারে।

৬. অতিরিক্ত মাংস খাওয়া:

আমাদের দেহের জন্য অবশ্যই প্রোটিনের প্রয়োজন আছে। আর এই প্রোটিনের ভালো উৎস হল মাংস। তবে অতিরিক্ত পরিমাণে লাল মাংস একদমই খাওয়া উচিত নয়। অন্যান্য খাবারের থেকে মাংস হজম হতে বেশি সময় লাগে। ফলে অতিরিক্ত প্রাণীজ প্রোটিন থেকে রক্তে উচ্চমাত্রায় অ্যাসিড উৎপন্ন হতে পারে। যা কিডনির জন্য খুবই ক্ষতিকারক।

৭. সঠিক পরিমাণে ঘুম:

আমাদের শরীরের সামগ্রিক সুস্থতার জন্য সঠিক পরিমাণে ঘুমের প্রয়োজন। কিডনির কার্যকারিতা অনেকটা রাত্রের ঘুমের উপর নিয়ন্ত্রিত হয়। আমাদের মধ্যে অনেকের অনিদ্রার কারণে রাত্রে ঘুম হয় না। ফলে নানা রকম সমস্যা দেখা যায়। তাই কিডনি সুস্থ রাখতে অবশ্যই পর্যাপ্ত পরিমাণে ঘুমান।


 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×